Breaking News

Saturday, 26 January 2019

কেঁচো খুঁড়তে সাপ! অ্যাডমিট কার্ড বের করতে গিয়ে বেরিয়ে এল ইন্টারভিউ এর চিঠি।


কেঁচো খুঁড়তে সাপ! হয়তো আপনারা ভাববেন যে এই রকম উক্তি কিসের জন্য করা হচ্ছে। এ রকম উক্তি করার একটি কারণ রয়েছে ঘটনাটি এমন যে আপনারা পড়লে আপনারাও এরকম ধরনের আরও অনেক উক্তি বলবেন।

কোন ঘটনার পরিপ্রেক্ষিতে এ ধরনের উক্তি করলাম সেটি নিচে বিস্তারিতভাবে রইল।

ফুড ডিপার্টমেন্টের সাব ইনস্পেক্টর পদের পরীক্ষায় বসার জন্য অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলােড করতে যাই এক প্রার্থী। কিন্তুু  যেটা প্রিন্ট আউট হয়ে বেরিয়ে এলো সেটা  অ্যাডমিট কার্ড ছিল না ছিল ইন্টারভিউ এর চিঠি ! ওই চিঠি হাতে পেয়ে অবাক ও থমকে যায় চাকরি প্রার্থী যুবক । কোথায় যাবেন ? কী করবেন ? কিছুই ভাবতে পারছেন না ।

ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের লালবাগ শহরে। আর যিনি এই ঘটনার শিকার হয়েছেন সেই যুবক এর নাম গৌরব পাণ্ডে। তিনি  জানান , “ তিনদিন আগে ওই চিঠি হাতে পেয়ে অবাক হয়েছি । একেবারে ছবি সহ ইন্টারভিউয়ের চিঠি । পরীক্ষাতেই বসলাম না অথচ ইন্টারভিউ কী করে সম্ভব ? বুঝতে পারছি না। তাও আবার যেদিন লিখিত পরীক্ষা নেওয়ার কথা সেই দিনেই ইন্টারভিউ। কী হবে এবার বুঝতে পারছি না। তিনি জানান , বিষয়টি বন্ধুদের সঙ্গে আলোচনা করলে  তারা  পাবলিক সার্ভিস কমিশনের হেল্প লাইনে যােগাযােগ করার পরামর্শ দেন। কিন্তুু সত  চেষ্টা করেও তাদের হেল্প লাইনের ফোন ধরানাে যায়নি । বার কয়েক ফোন করেছি বলে জানান তিনি । বিরক্তির সুরে বলেন , কেউ ফোন রিসিভ করেননি । এমনকী শুক্রবার বিকেলেও না । ঘটনায় হতভম্ব গৌরব পাণ্ডে জানান “ এমনিতেই চাকরির পরীক্ষায় বসার সুযােগ কম । যাও বা একটা সুযােগ পেলাম সেটাও কাজে লাগাতে পারলাম না । "

 কেন ওই চিঠি নিয়ে দফতরের প্রধান কার্যালয়ে গেলেন না ?    এই প্রশ্নের উত্তরে ওই যুবক জানান , “ লালবাগ শহরে থাকলেও খুবই সাধারণ মানের মানুষ আমি । অত হাইফাই জায়গায় তদ্বির তদারকি করার মতাে মানুষ না আমি । তাই আর কথাও বলা হয়নি । তিনি অবশ্য জানান , তার আরেক বন্ধুরও একই অবস্থা । জানা গিয়েছে , পশ্চিমবঙ্গ সরকারের পাবলিক সার্ভিস কমিশন ফুড ডিপার্টমেন্ট এর  সাব - ইনস্পেক্টর পদে নিয়ােগের জন্য লিখিত পরীক্ষার দিন ধার্য করেছে । আগামী ২৭ জানুয়ারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা । ওই ব্যাপারে প্রশাসনিক মহলেও চূড়ান্ত প্রস্তুতি  চলছে । আর সেই পরীক্ষাতেই বসার জন্য চাকরী প্রার্থীরা অনলাইনে অ্যাডমিট কার্ড সংগ্রহ করছেন । দু ’ দিন আগে অন্যদের মতাে গেীরব পাণ্ডেও অনলাইনে অ্যাডমিট ডাউনলােড় করতে গিয়ে দেখেন সরাসরি ইন্টারভিউ লেটার বেরিয়ে এসেছে তাতে পরিষ্কার নির্দেশ ,27 জানুয়ারি  দফতরের 161 এ এসপি মুখার্জি রােড কলকাতা - 26 এর অফিসে বেলা একটা থেকে বিকেল আড়াইটার মধ্যে উপস্থিত থাকবেন । কিন্তুু যেদিন লিখিত পরীক্ষা হওয়ার কথা সেদিন , তিনি যাবেন কী করে ? উত্তর খুঁজে পাননি । এই ব্যাপারে লালবাগের এসডিও টপদেন লামা জানান , এ ধরনের কোনও ঘটনা জানা নেই । বিষয়টি নজরে এলে খোঁজ নিয়ে দেখা যাবে কী অবস্থা আছে।

নিচে দেওয়া ছবিটি হলো সেই বিতর্কিত ইন্টারভিউ লেটার।



No comments:

Post a Comment