Breaking News

Friday, 25 January 2019

কল লগ ও এস এম এস এর পারমিশন চায় এমন কিছু কিছু অ্যাপস গুলিকে প্লে স্টোর থেকে অপসারিত করছে গুগল।

আজকাল যে কোন অ্যাপস খুলতে গেলেই অ্যাপস এ কিছু পারমিশন চাই। সেই পারমিশন গুলির মধ্যে একটি হলো স্টোরেজ পারমিশন, ক্যামেরা পারমিশন, লোকেশন, কল লগ, এস এম এস।

কল লগ ও এসএম এস এই দুটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস। আজকাল হ্যাকাররা ভুও অ্যাপস বানিয়ে সেগুলিতে কল ও এসএমএস পারমিশন অ্যালাও করে যেকোন জনের ফোন থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য গোপন তথ্য সবই বার করতে পারে ও ব্ল্যাকমেইল করতে পারে।
এমন অনেক অ্যাপস আছে যেগুলিতে কল লগ ও এস এম এস পারমিশন দেওয়ার কোনো প্রয়োজন নেই অথচ সেই অ্যাপস গুলিতে এই পারমিশন চায়। তাই  গুগল সিদ্ধান্ত নিয়েছে ঐ সমস্ত অ্যাপসগুলোকে ভালো  করে যাচাই করার ও বন্ধ করার।


অ্যাড-জালিয়াতি এবং  ম্যালওয়্যারগুলির মধ্যে জড়িত থাকা অ্যাপ্লিকেশানগুলি দেখার পর , গুগল এখন অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের উপর ক্র্যাক করছে যার জন্য কল লগ এবং এসএমএস অ্যাক্সেস করার অনুমতি প্রয়োজন হয়। গুগলের পরবর্তী কয়েক সপ্তাহের মধ্যে অ্যাপস ডেভেলপারদের বিজ্ঞপ্তি করা হয়েছে, যার মূল কার্যকারিতাগুলিতে এসএমএস এবং কল লগ অনুমতির প্রয়োজন নেই। এমন অ্যাপগুলি অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর সংগ্রহস্থল থেকে মুছে ফেলা হবে। গুগল জানায় যে কোনও অ্যাপের  পর্যালোচনার এবং সম্পূর্ণ ভারিফিকেশন না হওয়া পর্যন্ত এটির প্রাথমিক ক্রিয়াকলাপটিকে ন্যায্যতা দেওয়ার জন্য এস এম এস ও কল লগ এর  অনুমতি দেওয়ার প্রয়োজন নেই। এটি স্ক্যানারের অধীনে থাকবে এবং প্লে স্টোর থেকে সরানোও হতে পারে।


গত বছরের অক্টোবরে গুগলের ডেভেলপাররা তাদের অ্যাপ্লিকেশনগুলি API লেভেল 26 এ আপডেট করার জন্য এবং ব্যবহারকারীদের সুরক্ষার লক্ষ্যে নতুন নির্দেশিকাগুলির সাথে সঙ্গতিপূর্ণ করার জন্য প্রয়োজনীয় অনুমতিগুলিকে পালন করতে বলেছে। ডেভেলপারদের তাদের অ্যাপ্লিকেশনের অনুমতিগুলি পর্যালোচনা করার জন্য 90 দিনের সময় দেওয়া হয়েছে এবং প্রয়োজনীয় পরিবর্তনগুলি বা অনুমতি ঘোষণা, ঘোষণা ফর্ম ব্যবহার করে প্রয়োজনীয়তাকে ন্যায্যতা দেওয়া হয়েছে, এরপরে গুগল এর টিপস সেই অ্যাপ্লিকেশনগুলির পর্যালোচনা করবে।


এখন 90 দিনের মেয়াদ শেষ হয়ে গেছে, গুগল ঘোষণা দিয়েছে যে তার দল খুব শীঘ্রই অ্যাপগুলি সরিয়ে নেবে যা প্লে স্টোর থেকে কল লগ এবং এস-এম-এস  এর অনুমতি নেই। যাইহোক, শুধুমাত্র সেই অ্যাপ্লিকেশনগুলিকে বুট করা হবে যার জন্য ডেভেলপারগণ এখনও একটি অনুমোদিত ঘোষণা ফর্ম জমা দিতে পারবেন। গুগলের নির্দেশ দেওয়া হয়েছে যে তার দল অনুমতিগুলির ব্যবহারকারীর সুবিধা, আরও সংকীর্ণ বিকল্পগুলির উপলব্ধতা এবং অ্যাপ্লিকেশন দ্বারা উপস্থাপিত ঝুঁকি ও তার মূল উদ্দেশ্য ইত্যাদি  তার দলকে মূল্যায়ন করতে সাহায্য করবে। এছাড়াও, ডেভেলপাররা ব্যাখ্যা করতে সক্ষম হবেন কেন কোন অ্যাপ্লিকেশানকে এমন সংবেদনশীল ডেটা অ্যাক্সেস করার অনুমতি প্রয়োজন ও সেটা কতটা সংরক্ষিত।


যাইহোক, গুগল এখনও  একটি নির্দিষ্ট তারিখ প্রকাশ করে নি যে  অ্যাপ্লিকেশন নির্বাসন প্রক্রিয়া কখন শুরু হবে । ডেভেলপারদের জন্য যাদের অ্যাপ্লিকেশনগুলি নতুন নির্দেশিকা মেনে চলার কারণে বন্ধ হয়ে গেছে, তাদের অনুমতি ছাড়াই তাদের অ্যাপ্লিকেশানের একটি আপডেট হওয়া সংস্করণ জমা দেওয়ার সুযোগ পাবেন। পরিবর্তে, তারা 9 মার্চ পর্যন্ত অস্থায়ীভাবে প্লে স্টোর এ তাদের অ্যাপ্লিকেশন তালিকাভুক্ত রাখতে একটি অনুমতি ঘোষণা ফর্ম জমা দিতে  পারে, যার মধ্যে এটি পর্যালোচনা করা হবে এবং যুক্তিসঙ্গত বিবেচিত হলে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করবে। গুগল এছাড়াও অনুমতির উপর নির্ভর করে বরং উল্লেখ করেছে, অ্যাপ্লিকেশন বিকাশকারী প্রয়োজনীয় কাজ সম্পাদন করতে সংকীর্ণ APIs নির্বাচন করতে পারেন। উদাহরণস্বরূপ এসএমএস প্রিপ্রিভার API ব্যবহার করুন, যা অতিরিক্ত অ্যাপ্লিকেশন অনুমতি ছাড়া এস এম এস  এর মাধ্যমে অ্যাকাউন্ট যাচাইকরণের জন্য ব্যবহার করা যেতে পারে।

No comments:

Post a Comment