Breaking News

Saturday, 26 January 2019

ভারতরত্ন পাচ্ছেন একজন শিল্পী, একজন সমাজ সেবক ও একজন প্রাক্তন রাষ্ট্রপতি।


ভারত রত্ন ভারত প্রজাতন্ত্রের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। যে টি 1954 সালে প্রতিষ্ঠিত হয়। পুরস্কারটি  "পেশাগত সেবা / সর্বোচ্চ আদেশের কর্মক্ষমতা  স্বীকৃতিস্বরূপ", জাতি, পেশা, অবস্থান, বা যৌনতা(gender) ব্যতীত প্রদান করা হয়।

2019 এ যিনারা ভারতরত্ন পাচ্ছেন তারা হলেন- - -

প্রথমত, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। প্রণব কুমার মুখোপাধ্যায় (1935-present) ভারতের 13 তম রাষ্ট্রপতি ছিলেন। 2012-2017 পর্যন্ত।

দ্বিতীয় মরণোত্তর ভারতরত্ন পাচ্ছেন সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকা। আসামের ভূপেন হাজারিকা (1926-2011) একজন সংগীত শিল্পীর সঙ্গে সঙ্গে, তিনি একজন গীতকার কবি ও চলচ্চিত্র নির্মাতাও ছিলেন। সুধাকান্ত নামে তিনি খুবই পরিচিত ছিলেন।

তৃতীয়, প্রয়াত সমাজকর্মী তথা ভারতীয় জনসঙ্ঘের নেতা  চন্দিকাদাস অমৃতরাও দেশমুখ(1916-2010) যিনি নানাজি দেশমুখ নামে খ্যাত।

  এদিন সরকারি বিবৃতি এই সিদ্ধান্তের ঘোষণা করা হয়।এই তিনজনের দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান প্রাপ্তির খবরে টুইট করে তাঁদের শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রণব মুখোপাধ্যায় সম্পর্কে তিনি বলেন, প্রণবদা হলেন আমাদের সময়ের একজন অসাধারণ রাষ্ট্রনেতা। দশকের পর দশক ধরে নিঃস্বার্থ, নিরসলভাবে তিনি দেশসেবা করেছেন। দেশের সমৃদ্ধির যাত্রাপথে তিনি এক গভীর ছাপ রেখেছেন। তাঁর প্রজ্ঞা ও মেধার তুলনা অত্যন্ত বিরল। তিনি ভারতরত্ন পাওয়ায় আমি সত্যিই আনন্দিত।

No comments:

Post a Comment