Breaking News

Monday, 14 January 2019

বিএড পড়ুয়াদের এনরােলমেন্টের বিজ্ঞপ্তি জারি। স্বস্তিতে বিএড পড়ুয়ারা।

চাপের মুখে পড়ে বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পূর্ব ও পশ্চিম বর্ধমান , বীরভূম , বাঁকুড়া ও হুগলি জেলায় ১৪৮টি সেল্ফ  ফিনান্সিং বিএড কলেজে ফাস্ট  সেমিস্টারের পড়ুয়াদের এনরােলমেন্টের বিজ্ঞপ্তি জারি করল । শুক্রবার বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক অনিন্দ্যজ্যোতি পাল এনিয়ে বিজ্ঞপ্তি  জারি করেছেন । ১৮জানুয়ারির মধ্যে ছাত্রছাত্রীদের এনরােলমেন্ট ফর্ম পূরণ করে বিশ্ববিদ্যালয়ে জমা নেওয়া হবে বলে পরীক্ষা নিয়ামক বিজ্ঞপ্তি জারি করেছেন । ওই বিঞ্জপ্তি জারি হওয়ার সঙ্গে সঙ্গে বিএড পড়ুয়া থেকে শিক্ষক শিক্ষিকা এবং কলেজ পরিচালন কমিটির সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিদের যাবতীয় উদ্বেগ ও উৎকণ্ঠার অবসান হল ।

২০১৮ - ২০ সেশনের ১৪ হাজারের বেশি বিএড পড়ুয়ার এনরোলমেন্ট নিয়ে গত তিনমাস ধরে বিশ্ববিদ্যালয়ে টানাপােড়েন চলছিল । যার ফলে ডিসেম্বর মাসে ফার্স্ট সেমেস্টারের পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও এখনও অবধি এনরােলমেন্ট হয়নি । এনসিটিই - র ক্যালেন্ডার অনুযায়ী , জানুয়ারি মাসের গোড়া থেকে সেকেন্ড সেমেস্টারের পড়াশোনা শুরু হওয়ার কথা । কিন্তু , ছাত্রছাত্রীদের বৈধতার বিষয়টি এতদিন চুড়ান্ত হয়নি । তাই এনরােলমেন্ট থেকে রেজিস্ট্রেশন , যাবতীয় পদ্ধতি থমকে ছিল শুক্রবার পরীক্ষা নিয়ামক এনরােলমেন্টের বিজ্ঞপ্তি জারি করার পর ছাত্রছাত্রীদের হতাশা অনেকটা কেটে যাবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল ।

২০১৮ - ২০ শিক্ষাবর্ষে বর্ধমান বিশ্ববিদ্যালয় ১৪৪টি সেল্ফ ফিনান্সিং বিএড কলেজে ছাত্রছাত্রী ভর্তির জন্য বিজ্ঞপ্তি জারি করা হয় পরবর্তীকালে আরও চারটি কলেজ ছাত্র ছাত্রী ভর্তির অনুমােদন পায় । ১৪ হাজারের ও বেশি  আসনে মাত্র আড়াই হাজার ছাত্র ছাত্রী কাউন্সেলিংয়ের মাধ্যমে ভর্তি হন । যার ফলে বিএড কলেজগুলিতে একচেটিয়া আসন ফাঁকা ছিল । এই অবস্থায় ম্যানেজমেন্ট কোটায় সেইসব আসনে ছাত্র ভর্তি করানো হয়েছিল । ১০০ আসন বিশিষ্ট একটি বি এড ' কলেজে ৯০টি আসন কাউন্সেলিংয়ের মাধ্যমে এবং অবশিষ্ট ১০টি আসন ম্যানেজমেন্ট কোটায় ছাত্র ছাত্রী ভর্তি নেওয়ার নিয়ম । কিন্তু , বাস্তবে ঘটেছে উল্টোটাহ ।



No comments:

Post a Comment