Breaking News

Thursday, 17 January 2019

পাঁচ কোটি টাকা রাজ্যের তরফ থেকে,বীরভূমে কৃষির উৎপাদন বাড়াতে।

ডালশস্য এর  উৎপাদন জেলায় বাড়ছে । তাই এবার জেলার তিন মহকুমায় ডালশস্য ভাঙ্গানাের জন্য আলাদা করে ডাল ভাঙার  কল তৈরি করছে রাজ্য সরকার । বুধবার সিউড়িতে কৃষক দের বার্ধক্য ভাতা দিতে গিয়ে একথা জানান কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় তিনি জানান , জেলার এবার  কৃষি  উৎপাদন বাড়াতে মুখ্যমন্ত্ৰী মমতা বন্দ্যোপাধ্যায় বাড়তি 5 কোটি টাকা বরাদ্দ করেছেন ।

একইসঙ্গে কৃষক দের বার্ধক্য ভাতা প্রাপকদের সংখ্যা বেড়েছে । বুধবার সিউড়িতে এক অনুষ্ঠানের মাধ্যমে অবসরপ্রাপ্ত কৃষকদের হাতে ভাতার এক হাজার টাকার চেক তুলে দেন কৃষিমন্ত্রী । মাঠে যেতে অক্ষম , প্রবীণ কৃষকরা এই ভাতা পেতেন । সে সংখ্যা ছিল 2 হাজার 463 জন । কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে , এ বছর থেকে সে সংখ্যা বেড়ে দারিয়েছে 3 হাজার 410 ।প্রতীক হিসাবে এদিন 15 জন কৃষকের হাতে চেক তুলে দেন  কৃষিমন্ত্রী।

সিউড়ি-1 ব্লকের কৃষক বনয় মল , পঙ্কজ মহান্তরা বলেন , “ অনেক দিন মাঠে কাজ করেছি আর পারি না । সরকার এই টাকা দেওয়ায় বুড়াে বয়সে  খেয়ে পরে আছি । ” এদিকে উৎপাদন বৃদ্ধিতে মুখ্যমন্ত্রীর বীরভূমের প্রতি এই বিশেষ নজরদারির উল্লেখ করেন কৃষিমন্ত্রী ।কৃষি দপতরের  সুত্রে জানা গিয়েছে , তথ্য অনুসারে জেলায়  ডালশস্য উৎপাদনের পরিমাণ বাড়ছে খেসারী  গত বছর ছিল 2 হাজার 397 কুইন্টাল , এবার 4 হাজার 560 কুইন্টাল । মুসিরী ছিল 17 হাজার 150 এবার সেখানে 19 হাজার 390 কুইন্টাল । মটর ছিল 420 এবার 454 কুইন্টাল । ছোলা 12 হাজার 500 কুইন্টাল । এখন পর্যন্ত 11হাজার 140 কুইন্টাল উৎপাদনের খবর এসেছে । ডাল শস্যের এই উৎপাদন বৃদ্ধির জেরে এবার জেলার কালো কলাই ও মুগ চাষের পরিমাণ বাড়ানাের পরিকল্পনা নেওয়া হয়েছে । কৃষিমন্ত্রী আশিস বন্দোপাধ্যায় বলেন , “ রাজ্য  সরকার কৃষকদের পাশে দাঁড়ানােয় তনারা ভরসা পেয়েছেন চাষে।

ফসল বিমায় বন্যা ও খরার  জেরে কৃষকদের হাতে আর্থিক ক্ষতিপূরণ তুলে দেওয়া হয়েছে । আগে 20 শতাংশ হারে কেন্দ্রীয় সরকার আর্থিক সাহায্য দিত । এবার  সে সাহায্য আর
না নেওয়ার  কথা ঘােষণা করেছেন মুখ্যমন্ত্ৰী । এবার থেকে কৃষকদের সবরকম সাহায্য করবে রাজ্য সরকার তাই জেলাকে বাড়তি পাঁচ কোটি টাকা অর্থ  বরাদ্দ করা হয়েছে

ডালশস্য এর  জন্য তিন মহকুমার তিনটি ডাল ভাঙার মেশিন করে দেওয়া হবে । ” তিনি জানান , এ জেলায়  কৃষকদের পাশে দাঁড়াতে ট্রাক্টর থেকে অনান্য নানা  গাড়ি দেওয়া হয়েছে ।

No comments:

Post a Comment