Breaking News

Wednesday, 23 January 2019

স্মৃতিশক্তি প্রখর রাখতে প্রত্যহ সেবন করুন এই সাতটি খাবার।

আমাদের শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ অংশ হল মস্তিষ্ক। যেখানে আমাদের সমস্ত ডেটা সঞ্চিত আছে। আর আমরা সব থেকে বিরক্ত হয়ে পরি যখন এই ডেটার (কোনো কথা বা কোনো ঘটনা) মধ্যে কোনো একটা জিনিস আমরা ভুলে যাই বা শত চেষ্টা করলেও সেটা মনে না পরে। এর প্রধান কারণ হলো  স্মৃতিশক্তি  হ্রাস হওয়া। তাই আমাদের প্রত্যেকেরই দরকার স্মৃতিশক্তিকে অনেক বেশি প্রখর করে তোলা । কারণ স্মৃতিশক্তি কমে গেলে আপনার জীবনে অনেক রকম সমস্যা দেখা দিতে পারে।

তাই চিকিৎসকদের মত অনুযায়ী প্রতিনিয়ত মেডিটেশনের মাধ্যমে মস্তিষ্কে ভারসাম্য বজায় থাকে। কিন্তুু মস্তিষ্ক সতেজ রাখতে হলে আমাদের খাওয়া-দাওয়ার দিকে একটু নজর দিতে হবে ।

তাহলে দেখে নিন আমাদের স্মৃতিশক্তি কে আরো প্রখর করে তুলতে কোন কোন  খাবার  বেশি কার্যকরী ।

1. আখরোট : ফ্যাটি আসিড এবং ওমেগা থ্রি আর মিনারেলস সহ অনেক ধরনের ফাইবার দিয়ে তৈরি হয়ে থাকে এই আখরোট । আখরোট যদি নিয়মিত খাওয়া হয় তাহলে এই উপাদানের জন্য স্মৃতিশক্তি প্রখর হয়। তাছাড়া আমাদের শারীরিক উপকারও হয়।

2. মাছ : বাঙালিদের সব থেকে প্রিয় জিনিস হলো মাছ।আমাদের মস্তিষ্কের জন্য মাছ খাওয়া খুবই প্রয়োজন। বিভিন্ন ধরনের সামুদ্রিক মাছ যে সমস্ত মাছে তৈলাক্ত উপাদান যেমন ফ্যাটি এসিড ওমেগা থ্রি এগুলোর পরিমাণ বেশি হয়ে থাকে সেগুলো খেলে আমাদের মস্তিষ্ক সতেজ থাকে। আমাদের মস্তিষ্কের বিভিন্ন নার্ভ গুলো বেশি ক্ষমতাশালী হয়ে থাকে।

3. কফি : কফি হলো শীত প্রধান খাদ্য আমরা শীতকালে বেশি কফি খাই। কফি আমাদের অনেকক্ষণ ধরে জেগে থাকতে সাহায্য করে। কফি আমাদের মস্তিষ্ককে অনেকটা বেশি স্ট্রং করে তোলে। যাতে আমাদের মস্তিষ্কের আশেপাশে কোন রকমের জটিল অসুখ না আসতে পারে। আমাদের মস্তিষ্কের জন্য কফি খাওয়ার উপকারিতা যথেষ্ট গুরুত্বপূর্ণ।

4. ডিম:  ডিমের মধ্যে থাকে অধিক পরিমাণে  ক্লোরিন ও কোলেস্ট্রল । ডিমের মধ্যে থাকা এই উপাদান গুলি আমাদের ব্রেনের নিউরন কে অনেক বেশি ক্ষমতাশালী করে তোলে। যেকোনো রকম এক্সিডেন্ট এর হাত থেকেও রক্ষা করে ।

5.হলুদ: মস্তিষ্ককে সতেজ রাখার জন্য হলুদ হলো একটি আয়ুর্বেদিক উপাদান। চারমূর্তি এমন কতগুলো উপাদান রয়েছে যেগুলো মস্তিষ্কে বুদ্ধিকে বৃদ্ধি পেতে সাহায্য করে।অনেক সময় আমরা হইতো শুনেছি বা দেখেছি যে দুধের সঙ্গে হলুদ সেবন করানো।

6.পালং শাক : এই শাক টিকে ভিটামিন A এর ভাণ্ডার বললে হইতো কোনো ভূল হবে না।আমাদের ব্রেইন কে অনেক বেশি কার্যকরী করে তোলে পালং শাক যার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে  অ্যান্টিঅক্সিডেন্ট ।

7.নারকেল তেল : আমাদের মস্তিষ্কে নিউরনের ক্ষমতা দ্বিগুণ পরিমাণে বাড়িয়ে তোলেন নারকেল তেল যার মধ্যে অবস্থিত উপাদান গুলি বিভিন্ন ক্ষতিকারক জীবাণুর হাত থেকে আমাদের শরীরকে রক্ষা করে। এই কারণে অনেকেই আছেন যারা নারকেল তেলে রান্না বাটি করেন।

No comments:

Post a Comment