Breaking News

Thursday, 17 January 2019

Paytm বা এরকম ওয়ালেটগুলি ফেব্রুয়ারির পর আর কাজ করবে না

গত বছর থেকে মোবাইল ওয়ালেট এর ব্যবহার খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে এই মোবাইল ওয়ালেট গুলির বড় যোগদান রয়েছে। PayTm, MobiKwik, PayUMoney,State Bank Buddy,ICICI Pockets, HDFC Chillr,PayPal ইত্যাদি বিভিন্ন মোবাইল ওয়ালেট সংস্থাগুলির মাধ্যমে অতি সহজেই দ্রুত ডিজিটাল ট্রানজেকশন করা দুটো তার সাথে বেড়েছে। কিন্তু পরের মাসের থেকে এই সকল ওয়ালেট গুলি আর কাজ করবে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০১৭ সালের অক্টোবর মাসে নির্দেশ দিয়েছিল ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে এই সকল ওয়ালেট ব্যবহারকারী সমস্ত গ্রাহকদের কেওয়াইসি সম্পূর্ণ করতে হবে। কিন্তু বেশিরভাগ সংস্থায় রিজার্ভ ব্যাংকের এই নির্দেশ পালনে সক্ষম হয়নি। কিন্তু দেখা যাচ্ছে কেবলমাত্র কয়েক শতাংশ গ্রাহকের এই কেওয়াইসি হয়েছে, বাকি রয়েছে প্রায় ৯০ শতাংশ গ্রাহকের।

আর বেশিরভাগ সংস্থার বেশিরভাগ গ্রাহকের কেওয়াইসি সম্পূর্ণ না হওয়ার পিছনে রয়েছে সুপ্রিম কোর্টের আধার কার্ড সম্পর্কিত রায়। ২০১৮ সালের ২৬ শে সেপ্টেম্বর ভারতের সর্বোচ্চ আদালত আধার কার্ড সম্পর্কিত বড় ঘোষণা করে। সুপ্রিম কোর্টের সেই রায়ে বলা হয়েছিল, বেসরকারি সংস্থাগুলির আধার কার্ডের মাধ্যমে যাচাই করা অথবা আধার কার্ডের ব্যবহার অসাংবিধানিক। আধার কার্ড কেবল সামাজিক সুবিধা নেওয়ার ক্ষেত্রে পরিচয় পত্র হিসাবে গ্রহণ করা আবশ্যিক। আদালতের সেই রায়ে জানানো হয়েছিল ব্যাঙ্ক একাউন্ট অথবা মোবাইল সিম কার্ড নেওয়ার ক্ষেত্রেও আধার বাধ্যতামূলক নয়।

আবার রিজার্ভ ব্যাংকের মতে, ফেব্রুয়ারী ২০১৯ এর মধ্যে সকল মোবাইল ওয়ালেট সংস্থা তাদের ব্যবহারকারীদের যাচাইকরণ সম্পূর্ণ করতে হবে।

আদালতের আধার সম্পর্কিত রায়ের পর এই ওয়ালেট সংস্থাগুলির ভেরিফিকেশন প্রক্রিয়া পুরোপুরি বন্ধ হয়ে যায়। যদিও কিছু কিছু কোম্পানি অফলাইনে ভেরিফিকেশনের ব্যবস্থা করলেও দেখা যাচ্ছে সেই ভেরিফিকেশনের প্রক্রিয়া পূরণ করতে খরচ অনেক বেড়ে গেছে। অন্যদিকে এই সকল পেমেন্ট সংস্থাগুলির বক্তব্য এ বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কেওয়াইসির বিষয়ে পরিষ্কার করে অন্য কোনো পদক্ষেপের কথাও বলেনি।

অর্থাৎ আগামী ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে যদি আপনি আপনার মোবাইল ওয়ালেটের কেওয়াইসি সম্পূর্ণ না করেন তাহলে পেটিএম বা অন্যান্য এরকম সংস্থাগুলির ওয়ালেট আর ব্যবহার করতে পারবেন না। কারণ এই ওয়ালেটগুলি ফেব্রুয়ারি মাসের পর থেকে আর কাজ করবে না। কেওয়াইসির জন্য অন্যান্য যে সকল ডকুমেন্টগুলি রয়েছে সেগুলি ঠিকঠাকভাবে গ্রহণ করা হচ্ছে না।

No comments:

Post a Comment