Breaking News

Saturday, 26 January 2019

এই ওয়েবসাইট বা অ্যাপ আপনার পছন্দের টিভি চ্যানেল বেছে দিবে

জানুয়ারির ৩১ তারিখের মধ্যে বেছে নিতে হবে আপনার কেবল টিভির পছন্দের চ্যানেল। ট্রাই অর্থাৎ টেলিকম রেগুলেটারি অথরিটি অব ইন্ডিয়া এমনই সময়সীমা বেঁধে দিয়েছে । এর আগেও গত বছরের ২৯ ডিসেম্বর একটি নোটিশের মাধ্যমে এই চ্যানেল বেছে নেওয়ার শেষ সময়সীমা হিসাবে নির্ধারিত করা হয়েছিল।  পরবর্তী কালে তার সময়সীমা বাড়ানো হয়। তবে এবার যে ৩১ জানুয়ারি শেষ সময়সীমা দেওয়া হয়েছে তার পরিবর্তনের কোনো খবর এখনো পর্যন্ত পাওয়া যায়নি। অর্থাৎ এই সময়সীমার মধ্যেই আপনাকে বেছে নিতে হবে আপনার পছন্দের টিভি চ্যানেল নাহলে আপনি আপনার টিভিতে আপনার পছন্দের চ্যানেল গুলি আর দেখতে পারবেন না।

কিন্তু এই চ্যানেল বেছে নেওয়ার ক্ষেত্রে ঝামেলার শেষ নেই, যার ফলে এখনো পর্যন্ত দেশের বেশিরভাগ মানুষই নিজেদের পছন্দের চ্যানেল বেছে নিতে পারেন নি। সমস্যার প্রধান কারণ হলো অসংখ্য চ্যানেলের তালিকা এবং নিজের পছন্দকে নির্ণয় করা। আর এই সমস্যার সমাধান জন্য ট্রাই নিয়ে এসেছে একটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট, যার মাধ্যমে আপনি সহজেই আপনার পছন্দের চ্যানেলটি বেছে নিতে পারবেন। শুধু বেছে নেওয়াই নয় এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি দেখতে পারবেন কোন চ্যানেলের কত খরচও।


কলকাতা এবং পার্শ্ববর্তী জায়গায় এই মুহূর্তে টিভি দেখার খরচ প্রতি মাসে ৩০০ থেকে ৪০০ টাকার বেশি। নতুন নিয়মের পর ট্রাই দাবি করছে এইসব এলাকায় টিভি দেখার খরচ প্রতিমাসে ২৬০ টাকা বা তার কাছাকাছি থাকবে। ফলে এই সমস্ত জায়গায় খরচ অনেকটাই কমবে বলে আশা রাখা হচ্ছে। অন্যদিকে গ্রামাঞ্চল গুলিতে বর্তমানে সমস্ত চ্যানেল নিলে প্রতি মাসে খরচ হয় ১৭০ থেকে ১৮০ টাকার মধ্যে। তাই গ্রামাঞ্চল গুলিতে কেবল টিভির খরচ বাড়বে বলে আশঙ্কা আমজনতা থেকে কেবল টিভি অপারেটরগুলির। এই খরচের মধ্যে রয়েছে ১৩০ টাকার বেশ প্যাক খরচ, সঙ্গে রয়েছে ১৮% জিএসটি। আর তার সাথে যুক্ত হবে জি এস টি সহ গ্রাহকদের পছন্দের পে চ্যানেলের খরচ।


গ্রাহকেরা যখন তাদের পছন্দমতো চ্যানেলগুলি বেছে নিতে হিমশিম খাচ্ছেন, তখন তাদের সুবিধার জন্য ট্রাই এর তরফ থেকে Channel Selector Application ওয়েবসাইট। খবর সূত্রের আগামীদিনে এবিষয়ে মোবাইল অ্যাপ নিয়ে আসারও। https://channel.trai.gov.in/home.php এর মাধ্যমে গ্রাহকদের এই সমস্যার সমাধানের জন্য। এই ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে গ্রাহকেরা কয়েকটি পর্যায় পেরোলেই গ্রাহকদের পছন্দের টিভি চ্যানেলের তালিকা তৈরি হয়ে যাবে। আর তালিকা তৈরি হয়ে গেলে মিটে যাবে সমস্ত সমস্যার সমাধান।

ওয়েবসাইটটি ওপেন করে বা অ্যাপটি ইনস্টল করার পর আপনি  আপনার রাজ্য বেছে নিন, তারপর আপনার ভাষা, এরপর আপনি কোন ধরনের চ্যানেল দেখতে পছন্দ করেন । ব্যাস তাহলেই ট্রাই আপনাকে বলে দেবে কোন কোন চ্যানেল গুলি আপনার জন্য উপযুক্ত হতে পারে। আর অবশ্যই ভালো দেখে নিবেন, এই অ্যাপটি ইনস্টল করার সময়  অ্যাপটি ট্রাই অনুমোদিত কিনা। কারণ প্লে স্টোরে ইতিমধ্যেই এরকম অনেক ভুয়ো অ্যাপ রয়েছে।

No comments:

Post a Comment