Breaking News

Monday, 18 February 2019

স্মৃতি শক্তি বজাই রাখতে ও বৃদ্ধি করতে নিয়মিত করুন এই 5 টি কার্যকলাপ।


আমার অনেকেই  প্রত্যহ ব্যায়াম করি যাতে আমাদের শরীর সুস্থ্য ও সবল থাকে। আমাদের জীবনে ব্যায়াম বা এক্সারসাইজ একটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এটা প্রত্যেকেরই করা উচিত।কিন্তুু শুধু শরীরকেই সুস্থ্য রাখলে চলবে না তার সঙ্গে সঙ্গে মস্তিক কেউ সতেজ ও শক্তিশালী করে রাখতে হবে।
মানুষের দেহের মতো মস্তিষ্ক কে কেও সতেজ রাখতে প্রয়োজন আছে নিয়মিত ব্যায়াম এর।
স্মৃতি শক্তি বৃদ্ধি করার জন্য নানা ধরনের ক্রিয়াকলাপ ও ব্যায়াম আছে।

এখানে স্মৃতি শক্তি বৃদ্ধির 5 টি ক্রিয়া কলাপের কথা বলা হলো

1.নিজের স্মৃতি শক্তি পরীক্ষা করুন।

স্মৃতি শক্তির পরীক্ষা মস্তিষ্কের জন্য একটি গুরুতপূর্ণ ক্রিয়াকলাপ। এটির একটি সহজ পরীক্ষা হল একটি টেবিলের উপর কিছু বই খাতা বা অন্য কোনো দ্রব্য রাখা , কয়েক সেকেন্ডের জন্য সেগুলিকে কে ভালো ভাবে পর্যবেক্ষণ করুন, তাদেরকে মস্তিষ্কের মধ্যে আবদ্ধ করুন, এবং তারপরে যতটা সম্ভব বস্তুগুলিকে স্বরণ  করার চেষ্টা করুন,সেগুলির দিকে না তাকিয়ে।

2.কোনো কিছু মনে রাখতে বা স্বরন করতে হলে সেই কথা বা ঘটনাকে উচ্চ স্বরে পুনরাবৃত্তি করুন।

সহজতম ক্রিয়াকলাপগুলির মধ্যে কোনো ব্যক্তি যদি তার স্মৃতি শক্তি  উন্নত করতে বা তাদের দেখে, পড়া, সম্পন্ন, বা শোনা যেকোন কিছু মনে রাখতে চাই , তাহলে একটি সহজ ক্রিয়াকলাপ হল সেটিকে জোরে জোরে পুনরাবৃত্তি করা।

যদিও বা সেটি একটি ফোন নম্বর বা ব্যক্তির নামই হই না কেন, সেটিকে ভাল করে মনে রাখার জন্য এটি জোরে জোরে পুনরাবৃত্তি করতে পারে।

এছাড়াও, গল্প বলা বা অন্যদের কাছে কিছু ব্যাখ্যা করা মস্তিষ্ককে উদ্দীপিত করে এবং গুরুত্বপূর্ণ বিবরণ ও ঘটনাগুলিকে  মনে  করতে সহায়তা করে।

3.আগে ঘটে যাওয়া কোনো ঘটনা বা কোনো বস্তু কে স্বরণ করার চেষ্টা করা।

কোনো কিছু স্বরণ করার চেষ্টা করা যেমন কোনো ঘটনা,ফোন নম্বর,কোনো সংখ্যা,অঙ্কের সূত্র প্রভৃতি।আগে ঘটে যাওয়া এই রকম কোনো ঘটনাকে মনে করার চেষ্টা করা মস্তিষ্কের জন্য একটা গুরুতপূর্ণ ক্রিয়াকলাপ।

এটি প্রাথমিকভাবে একটু কঠিন  হতে পারে কিন্তু ধীরে ধীরে, এই মস্তিষ্কের ব্যায়াম স্মৃতি শক্তি এবং ঘনত্ব উন্নত করতে সাহায্য করবে। এক সময় ঠিক এর উন্নতি  বুঝতে পারবেন।
এটি একটি ব্যক্তিকে দ্রুত চিন্তা করতে সাহায্য করে

4.ক্রসওয়ার্ডস, সুডোকু পাজল ও আরও বিভিন্ন ধরনের মস্তিষ্ক প্রশিক্ষণ গেমগুলি খেলুন।

মস্তিষ্ককে  উন্নত করতে,  ক্রসওয়ার্ড পাজলট এই ধরনের কিছু গেম খেলতে  পারেন অথবা প্রতিদিন সুডোকু ধাঁধা সমাধান করতে পারেন যা তাদের স্মরণে রাখতে তাদের দক্ষতা উন্নত করতে সহায়তা করতে পারে।


5.ঘুমাতে যাওয়ার আগে, সেই দিনে কী কী ঘটেছিল তার পুনরাবৃত্তি করুন।

এটি একটি খুবই কার্যকরী ক্রিয়াকলাপ  যা বিষয়গুলিকে আরও ভালভাবে স্মরণ করতে সহায়তা করে, পর্যবেক্ষণের শক্তি উন্নত করে এবং ঘনত্ব বাড়ায়।

No comments:

Post a Comment