Breaking News

Monday, 25 February 2019

কেন্দ্রের ১২ হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি ।

সারা ভারতে ১২০০০ ভলেন্টিয়ার নিয়োগ হবে কেন্দ্রীয় সরকারের নেহরু যুবকেন্দ্রগুলিতে । সম্মানিক দক্ষিণা হিসাবে মাসে ৫০০০ টাকা। "ন্যাশনাল ইউথ কোর" প্রকল্পে কেন্দ্রীয় যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরের এই ন্যাশনাল ইউথ ভলেন্টিয়ার নিয়োগ হবে।



সারা দেশ জুড়ে মোট কেন্দ্রে ভলেন্টিয়ার নিয়োগ হবে ১২ হাজার, যার মধ্যে ২ জন করে ভলেন্টিয়ার নিয়োগ করা হবে মোট ৬২৩টি কেন্দ্রের প্রতিটি ব্লকের জন্য, তবে দিল্লিতে ১জন করে প্রতি দুটি ওয়ার্ড-এর জন্যে, তেলেঙ্গানায় একজন করে ভলেন্টিয়ার নেওয়া হবে দুটি মণ্ডলের জন্য । আর ২ জন করে নেওয়া হবে যে জেলায় কেন্দ্র নেই সেখানে । কম্পিউটার/ডকুমেন্টেশনের কাজে প্রতিকেন্দ্রে ২ জন করে ভলেন্টিয়ার থাকবে ।১৫ দিনের ট্রেনিংও নেওয়া হবে নিয়োগের পর । ১ বছরের জ্ন্য  প্রাথমিক ভাবে,  ২ বছরের জন্য সর্বাধিক নিয়োগ।

শিক্ষাগত যোগ্যতা: দশম শ্রেণি বা সমতুল উত্তীর্ণ এই পদের জন্য যোগ্যতা লাগবে । মেধা, উচ্চতর যোগ্যতা, কোনো নেহরু যুবকেন্দ্রের সদস্য, প্রাসঙ্গিক কম্পিউটার দক্ষতা — এরকম কিছু হলে অগ্রাধিকার।

বয়সসীমা: অন্তত ১৮ বছর(১ এপ্রিল, ২০১৮ অনুযায়ী)  কিন্তু ২৯ বছরের কম।

কাজ : দেশ বা জাতিগঠনের প্রক্রিয়ায় সামগ্রিকভাবে  সংযোগকারী ভূমিকা গ্রহণ এই ভলেন্টিয়ারদের কাজ হবে ।প্রয়োজনমতো সরকারের বিভিন্ন উন্নয়ন দপ্তরের সঙ্গে দেশের যুব সংগঠনগুলির মধ্যে যোগাযোগ, সংযোগ সাধন  ও কার্যোদ্ধারে সহযোগিতা করা। আইটি দক্ষতা থাকতে হবে এই কাজের জন্য । ব্যবহার করতে জানতে হবে ডিজিধন অ্যাপ, ডিজিটাল ইন্ডিয়া। নিষ্ক্রিয় ইয়ুথ ক্লাবগুলিকে সক্রিয় করে তোলা , নতুন ইয়ুথ ক্লাব গঠনের জন্য কাজ করতে হবে। এছাড়াও একাধিক কাজ রয়েছে।

ভাতা: মাসিক ৫ হাজার টাকা সাম্মানিক ভাতা দেওয়া হবে এই পদের জন্য, সফলভাবে মাসিক কাজের দায়িত্ব  পালন করার শর্তে, কাজ করেছেন যতদিন তার ভিত্তিতে।সরাসরি ভাতা জমা পড়বে  ভলেন্টিয়ারের ব্যাংক অ্যাকাউন্টে। এজন্য আধার যোগ থাকা দরকার ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

আবেদন:এ ব্যাপারে বহুল প্রচারিত সংবাদপত্রগুলোতে  বিজ্ঞপ্তি প্রকাশিত হয় নেহেরু ইয়ুথ কেন্দ্র থেকে জেলাস্তরে আবেদন গ্রহণের জন্য । আবেদন করতে হবে আগামী ৩ মার্চের মধ্যে ।

বিস্তারিত বিজ্ঞপ্তির লিঙ্ক: http://nyks.nic.in/NationalCorps/NYVSelectionGuideline2018-19.pdf
আবেদনের জন্য ওয়েবসাইট: http://nyks.nic.in/NationalCorps/nyc.html

No comments:

Post a Comment