Breaking News

Sunday, 17 February 2019

নিশ্চিত ৩,০০০ টাকা পেনশন : জানুন কি করতে হবে?

 শুরু হতে চলেছে মেগা পেনশন প্রকল্প । কেন্দ্র সরকার শুরু করতে চলেছে এই প্রকল্প।  ‘প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা’ প্রকল্পটির নাম রাখা হয়েছে।
 এই প্রকল্পের আওতায় কী হবে?

 শ্রমিকরা যদি অসংগঠিত ক্ষেত্রে ১০০ টাকা প্রতি মাসে  করে জমা দেন তাহলে তার  ৬০ বছর বয়সের পর থেকে মৃত্যুকাল পর্যন্ত ৩০০০ টাকা করে প্রতি মাসে পেনশন পাবেন।

 এই মেগা প্রকল্পের সুবিধা পাবেন দেশের ১০ কোটি অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক । ভারতের এই পেনশন প্রকল্প  শুরু হলে বিবেচিত হবে পৃথিবীর বৃহত্তম পেনশন যোজনা হিসাবে ।

 এই পেনশন প্রকল্প সম্পর্কে বলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ,ভাবা হয়নি এর আগে কখনও অসংগঠিত শ্রমিকদের কথা । আনা হচ্ছে প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন প্রকল্প এই প্রথমবার তাদের কথা ভেবে । ৪০ থেকে ৪২ কোটি সারা ভারতে শ্রমিকের সংখ্যা অসংগঠিত ক্ষেত্রে  ।

রাজমিস্ত্রি,মুটে,কুলি, রিক্সাওয়ালা, কাগজ কুড়িয়ে  নির্বাহ করেন জীবিকা যারা,ক্ষেতমজুর,বিড়ি শ্রমিকরা এবং যারা অন্যান্য এরকম শ্রমের সাথে যুক্ত রয়েছেন তারা সুবিধা পাবেন এই পেনশন প্রকল্পের বলে জানা গিয়েছে।



প্রকল্পের খুঁটিনাটি

এই প্রকল্পের কাজ ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে শুরু হতে চলেছে ।

এই প্রকল্পের আওতায় আসতে পারেন শুধুমাত্র অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরাই ।

১৫ হাজার টাকার নীচে হতে হবে আবেদনকারীর মাসিক আয় । তার বেশি হলে হবেনা।

 আধার নম্বর ও একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট আবেদনকারীর অবশ্যই থাকতে হবে।

  প্রকল্পে যোগ দিচ্ছেন কোন শ্রমিক কোন বয়সে , তার উপরেই নির্ভর করবে কত টাকা করে দিতে হবে তাঁকে প্রতি মাসে । যেমন ধরুন, এই প্রকল্পে যদি কোন শ্রমিক ১৮ বছর বয়সে যোগ দেন, তাহলে দিতে হবে তাকে মাসে  ৫৫ টাকা। ১০০ টাকা দিতে হবে ২৯ বছরে যোগ দিলে।  ৪০ বছরে শুরু করলে ২০০ টাকা দিতে হবে ।

 কম করে ১৮ বছর যে সমস্ত শ্রমিকের, অথচ বেশি নয় ৪০ বছরের  তাঁরা আসবেন এই প্রকল্পের আওতায়। তবে তাদের এর আগে সরকারি অন্য কোনো পেনশনের  প্রকল্পের  অংশীদার হলে হবে না।

মাঝপথে প্রকল্প চলাকালীন  মৃত্যু হলে, তাঁর স্বামী বা স্ত্রী  চালিয়ে যেতে পারবেন সেই প্রকল্প। সে সময় তাঁকে নিজের ভাগের টাকা জমা দিতে হবে প্রকল্প চালানোর জন্য। চাইলে মৃত ব্যক্তির স্বামী বা স্ত্রী বেরিয়েও আসতে পারেন প্রকল্প থেকে। আর যদি প্রকল্প ছেড়ে দেন সে ক্ষেত্রে গোনা টাকা সুদ সমেত পর্যন্ত ফেরত পাবেন তিনি তত দিন।

 কেউ পঙ্গু হয়ে যায় টাকা জমা দেওয়াকালীন, তাহলে বাকি সময় টাকা দিয়েও প্রকল্প চালিয়ে যেতে পারেন তাঁর স্বামী বা স্ত্রী । অথবা তুলে নিতে পারেন সুদ সমেত তত দিন পর্যন্ত জমা করা টাকা।

No comments:

Post a Comment