Breaking News

Friday, 8 February 2019

0.25 শতাংশ হারে রেপােরেট কমালো রিজার্ভ ব্যাঙ্ক।



লােকসভা ভােটের আগে মধ্যবিত্তের জন্য সুখবর দিল রিজার্ভ ব্যাঙ্ক। 25 বেসিস পয়েন্ট বা 0.25% কমানাে হল রেপােরেট ।রেপােরেট বলতে রিজার্ভ ব্যাঙ্ক সুদের  যে হারে সাধারণ ব্যাঙ্কগুলিকে ঋণ দেয় তাকেই বোঝাই। 0.25% কমানোর  ফলে সুদের নতুন হার 6.50 থেকে কমে 6.25% হয়েছে। শক্তিকান্ত দাসের  রিজার্ভ ব্যাঙ্ক এর  গভর্নর পদে দায়িত্বে আসার পর এটিই  প্রথম বৈঠক ছিল  যেখানে গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা ঘােষণা করল আরবিআই। 

বৃহস্পতিবার দেশের  শীর্ষ ব্যাঙ্ক এই সিদ্ধান্ত নেই। শীর্ষ ব্যাঙ্কের এই সিদ্ধান্তে সাধারণ মানুষ  গাড়ি , বাড়ি ও অন্যান্য ঋণের ইএমআই সস্তাই পাবে বলে প্রত্যাশা।কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল শীর্ষ ব্যাঙ্কের সুদ কমানাের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।তার মতে, রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে গৃহ নির্মাণ ও ছােট ব্যবসার জন্য সুলভে ঋণ মিলবে আর তাতে  দেশের অর্থনীতির উন্নতি  হবে । 

রেপাে রেট কমানাের সঙ্গে সঙ্গে আরবিআই  2018-19 এবং 2019-20 অর্থবর্ষে গড় জাতীয় উৎপাদন ( জিডিপি )বৃদ্ধির হার কী হতে পারে , তার  পূর্বাভাসও দিয়েছে  । 2018-19অর্থবর্ষে জিডিপি 7.4% এবং 2019 অর্থবর্ষে 7.5% হারে বাড়বে বলে বিবৃতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।
গত 18 মাসের মধ্যে এই বৎসর মুদ্রাস্ফীতির হার সব থেকে কম  মাত্র 2.2%।মুদ্রাস্ফীতির হার ঠিক করার জন্যই কেন্দ্রীয় ব্যাঙ্ক রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিয়েছে।
আরবিআইয়ের গভর্নর এদিন বলেছেন কোনও ক্ষুদ্র অর্থনৈতিক সংস্থাকে নগদ অর্থের জোগানের সমস্যায় ভুগতে হবে না ।তার  সঙ্গে বাজেটে স্বল্প জমির মালিক কৃষকদের জন্য বার্ষিক 6,000 টাকার আর্থিক সাহায্য প্রসঙ্গে আরবিআই গভর্নর বলেন সরকারের অধিকার আছে । অন্তর্বর্তী সময়ে যে কোনও রকম আর্থিক সাহায্য করার এবং সেই অর্থ প্রয়ােজন মতাে খাতে ব্যবহার করার । এবং এই তত্ত্বকে দেশের আইনও সমর্থন করে বলে  তিনি  জানিয়েছেন।

No comments:

Post a Comment