Breaking News

Saturday, 16 February 2019

UGC-র শাস্তির মুখে বাংলার বিশ্ববিদ্যালয়, ২৪ বিশ্ববিদ্যালয় বন্ধের মুখে

 গোটা দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়কে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা UGC-র বিচারে  নকলের তকমা দেওয়া হল। এরমধ্যে ২২টি বিশ্ববিদ্যালয়কে কোনওরকম পদক্ষেপ নেওয়া হচ্ছেনা শুধুমাত্র সাবধান করা হয়েছে । তবে যে ২টি বিশ্ববিদ্যালয়ের উপর UGC-র শাস্তির খাঁড়া নামতে চলছে তার একটির এই রাজ্যে অবস্থান । অভিযুক্ত বিশ্ববিদ্যালয়টি এডুকেশন গ্রান্টস কমিশন হল নদিয়ার বায়োকমিক , অন্যটি দিল্লির IIPM।


UGC অভিযুক্ত দুই বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধেই অভিযোগ এনেছে গুরুতর । কর্তৃপক্ষের দাবি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ UGC-র নিজস্ব আইনের পাশপাশি লঙ্ঘন করেছে IPC-র বেশ কিছু ধারাও  । সেজন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে দায়ের করেছে FIR । পেনাল্টি চার্জও করা হয়েছে হাজার টাকার । কড়া শাস্তির বন্দোবস্ত করা হচ্ছে দুই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে UGC-র নিজস্ব আইনকে খাটিয়ে , সেই প্রক্রিয়া শুরু হয়ে যাবে সুপ্রিম রায় হাতে এলেই ।খুব শিগগির যাবতীয় তথ্য মিলবে UGC-র অফিসিয়াল ওয়েবসাইটেই এই দুই নকল বিশ্ববিদ্যলয় সম্পর্কে  ।

এই প্রসঙ্গে সত্যপাল সিং হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট সেক্টরের মন্ত্রী  সংসদে জানিয়েছেন, বহুদিন ধরেই UGC- গজিয়ে ওঠা  দেশের বিভিন্ন প্রান্তে  নিত্যনতুন বিশ্ববিদ্যালয় গুলির দিকে কড়া নজর রেখেছিল । বলা বাহুল্য, এরপর তদন্তে নেমে  চিহ্নিত করা হয় এমনই ২৪টি বিশ্ববিদ্যালয়কে , যেগুলির স্থাপনের জন্য কোনওরকম অনুমোদন ছিল না UGC-র । এরপরেই তদন্তে নেমে UGC কালো তালিকাভুক্ত করে দুটি বিশ্ববিদ্যালয়কে , বাকি ২২টির বিরুদ্ধে কড়া ব্যাবস্থা গ্রহণ করা হয় ।

অভিযুক্ত কর্তৃপক্ষরা ছাত্রছাত্রী ভর্তির জন্য যে নানারকম অসদুপায় অবলম্বন করছেন তা বেআইনি বিশেষত গ্রাজুয়েট ও আন্ডার গ্রাজুয়েট স্তরে । এবং ইউজিসির নজর রয়েছে গোটা বিষয়টির দিকেই , যে ধরনের বিজ্ঞাপন দেওয়া হচ্ছে বেশি ছাত্র টানতে তাতে অতিরঞ্জনের মাত্রা সীমাহীন। এই বিজ্ঞাপন শুধু ইউজিসির আইনই নয় আইপিসির সংশ্লিষ্ট ধারাকেও লঙ্ঘন করছে। পরবর্তিকালে এমন কোনও কাজ হলে UGC এই ২২টি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে যথাযথ নেওয়া হবে পদক্ষেপ।

No comments:

Post a Comment