Breaking News

Sunday, 3 March 2019

আবার আসছে বৃষ্টি।

আবার বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। যার জেরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে মার্চ মাসের আগামী ৪ তারিখ থেকে । আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে বাংলাদেশের বিস্তীর্ণ এলাকা এবং দক্ষিণবঙ্গ নতুন করে ভাসতে পারে এই বৃষ্টির জলে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুসারে সংলগ্ন বাংলাদেশ ও দক্ষিণবঙ্গে   সক্রিয় থাকবে একটি বৃষ্টিবলয় আগামী ৪-৭ মার্চ পর্যন্ত। এই বৃষ্টি বলয়ের সক্রিয়তার কারণে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা । তবে  দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর,হুগলি, হাওড়া, নদিয়া, কলকাতা প্রভিটি জায়গায় বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।


গত সপ্তাহে টানা ৪ দিন বৃষ্টিপাত হওয়ার ফলে ঠাণ্ডা অনুভূতি এখনো রাজ্যে আছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন গত শুক্রবার থেকেই ঝলমলে রোদের দেখা পাওয়া গেলেও আবার নতুন করে বৃষ্টি বলয় তৈরী হওয়ার জন্য  মার্চ মাসে যে পরিমাণে গরম পরার কথা তা দেরি হবে । শুক্রবার কেন্দ্রীয় আবহাওয়া দফতর  জানিয়েছেন,হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে আগামী ৪-৫ মার্চ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ,ঝাড়খণ্ড ও উত্তর ওডিশায় । সম্ভাবনাও আছে ঝড় ও বজ্রপাতের। কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে মাঝারী ধরনের ।এই বৃষ্টির পূর্বাভাস পাঁচ দিনের জন্য বলা হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে ।


আবহাওয়া দপ্তর জানাচ্ছে, একটি ঘূর্ণাবর্ত বাংলাদেশে তৈরি হয়েছে । অন্যদিকে একটি উচ্চচাপ তৈরি রয়েছে বঙ্গোপসাগরের ওপর। যার ফলে স্থলভাগে জলীয়বাষ্প প্রবেশ করছে সমানে সমুদ্র থেকে। যার সঙ্গে বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে পশ্চিমি বাতাসের সংঘর্ষে । যার ফলে গাঙ্গেয় উপত্যকায় চলবে দুর্যোগ ৪ থেকে ৭ মার্চ পর্যন্ত ।৪ ও ৫ মার্চ সব থেকে বেশি থাকবে বৃষ্টিপাতের হার  ।


গত সপ্তাহের বৃষ্টির পর আকাশ পরিষ্কার হতেই উত্তুরে হাওয়া শীত বিদায়ের পরও অনেকটা সক্রিয়। এখনো রয়েছে হালকা শীতের আমেজ রাত্রিতে ও সকাল ।আবহাওয়া দপ্তর জানিয়েছেন আবার বৃষ্টির দরুন  আরো বেশ কয়েকটা দিন থেকে যাবে এই শীতের  আমেজ ।

No comments:

Post a Comment